ডাইনামিক ওয়েবসাইট কি

ওয়েবসাইট মুলত দুই ধরনের, স্ট্যাটিক এবং ডাইনামিক। তবে বর্তমান সময়ে স্ট্যাটিক ওয়েবসাইট এর তুলনায় ডাইনামিক ওয়েবসাইটে চাহিদা অনেক বেশি। তাই অনেকেরই প্রশ্ন থাকে ডাইনামিক ওয়েবসাইট কি?

ডায়নামিক ওয়েবসাইট

চলুন শুরু করা যাক –

ডাইনামিক ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা

আমরা জানি যে, এক বা একাধিক অনলাইন ভিত্তিক পেজের সমষ্টি কে ওয়েবসাইট বলে। কিন্তু আজকে আমাদের আলোচনার বিষয় ডাইনামিক ওয়েবসাইট । আপনি কি জানেন ডায়নামিক শব্দের অর্থ কি ?

ডায়নামিক অর্থ কি

ডায়নামিক(Dynamic) শব্দ দিয়ে এমন কিছু কে বুঝায়, যা এলোমেলো ভাবে বা নির্দিষ্ট কোন বিরতিতে, বা কোন কিছুর উপর নির্ভর করে পরিবর্তন হতে পারে। অর্থাৎ ডাইনামিক কোন কিছু বলতে বুঝায় তা পরিবর্তনে সক্ষম। ডায়নামিক শব্দটির বিপরীত শব্দ  হচ্ছে স্ট্য্যাটিক। 

যে ওয়েবসাইট গুলো ইউজারের ইনপুট এর ভিত্তিতে ইউজার কে ডাটা বা কনটেন্ট দেখায়, সেগুলোই ডাইনামিক ওয়েবসাইট। যদি স্ট্যাটিক ওয়েবসাইট vs ডাইনামিক ওয়েবসাইট তুলনা করা যায়, তাহলে ডাইনামিক সম্পর্কে আর ভালোভাবে বুঝতে পারা যাবে।

ডাইনামিক ওয়েবসাইট কাকে বলে

যে ওয়েবসাইট ইউজারের ইনপুটের উপর ডিপেন্ড করে ফ্রন্ট ইন্ডে রিয়েল টাইম ডাটা দেখাতে পারে, তাকে ডাইনামিক ওয়েবসাইট বলে। অর্থাৎ এ ধরনের ওয়েবসাইট বিভিন্ন ইউজার কে বিভিন্ন ডাটা দেখাতে সক্ষম।

ডাইনামিক ওয়েব পেজ কি

ডাইনামিক ওয়েব পেজ কি

একটি ডাইনামিক ওয়েবসাইটের প্রত্যেকটি পেজ কে একেকটি ডাইনামিক ওয়েব পেজ বলা হয়। অর্থাৎ অনেক গুলো ডাইনামিক ওয়েব পেজ মিলে তৈরি হয় একটি ডাইনামিক ওয়েবসাইট।

ডাইনামিক ওয়েবসাইট তৈরি

ডাইনামিক ওয়েবসাইট তৈরি এবং স্ট্যাটিক ওয়েবসাইট তৈরির প্রক্রিয়া সম্পূর্ণ আলাদা। স্ট্যাটিক ওয়েবসাইট তৈরিতে সাধারণত শুধু ওয়েব ডিজাইন রিলেটেড নলেজ লাগে, যেমন – HTML, CSS, BOOTSTRAP এগুলো জানলেই চলে। অন্যদিকে ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার  ওয়েব ডিজাইন ছাড়াও ওয়েব ডেভলপমেন্ট নলেজ লাগবে। ওয়েব ডেভলপমেন্ট এর জন্য আপনাকে কোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং একটি ডেটাবেজ ল্যাঙ্গুয়েজ জানতে হবে। অর্থাৎ ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য আপনি একটা ওয়েবসাইট ডিজাইন এবং ডেভলপমেন্ট  দুইটাই করতে হবে।

ডাইনামিক ওয়েব ডিজাইন

কোন ডাইনামিক ওয়েবসাইট তৈরির জন্য ওয়েব ডিজাইন করলে তাকে ডাইনামিক ওয়েব ডিজাইন বলা হয়। এক্ষেত্রে ডাইনামিক ওয়েবসাইট তৈরিতে সুবিধার জন্য ওয়েব ডিজাইনার ওয়েব পেজে নানা ডাইনামিক এলিমেন্ট সেট করে রাখে। 

ডাইনামিক ওয়েবসাইটের কয়টি অংশ

একটা ডাইনামিক ওয়েবসাইটের প্রধানত দুইটা অংশ, ফ্রন্ট ইন্ড পার্ট এবং ব্যাক ইন্ড(Back End) পার্ট। ফ্রন্ট ইন্ড(Front End) পার্টে সাধারণত ডেটা দেখানো হয় ডেটাবেজ থেকে কুয়ারি(Query) করে, যেটা ব্যাক ইন্ড ডেভেলপ এর মাধ্যমে করা হয়। সহজ ভাষায় ফ্রন্ট ইন্ড এবং ডেটাবেজকে কানেক্ট করে ব্যাক ইন্ড।

ডাইনামিক ওয়েবসাইট এর বৈশিষ্ট্য

১. কনটেন্ট সমূহ ডাইনামিক ভাবে পরিবর্তন হয়।

২. সাধারনত এই ধরনের ওয়েবসাইট ইউজার ডিটেক্ট করে ডাটা দেখাতে পারে।

৩. Dynamic Website ইউজার এর ইনপুট ভিত্তিতে আউটপুট দেখাতে সক্ষম।

৪. এই ধরনের তৈরিতে সময় বেশি লাগে।

৫. খরচ বেশি।

৬. নিয়ন্ত্রণ করা সহজ।

৭. স্ট্যাটিক ওয়েবসাইট এর তুলনায় ডাইনামিক ওয়েবসাইট বেশি ব্যবহৃত হয়।

৮. ডাইনামিক ওয়েবসাইট তুলনামুলক বেশি ইউজার ফ্রেন্ডলি।

ডাইনামিক ওয়েবসাইটের সুবিধা 

ডাইনামিক ওয়েবসাইটের সুবিধা সমূহ –

১. নিয়ন্ত্রণ করা সহজ।

২. Dynamic Website অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি।

৩. টাইম, দেশ বা ইউজার ভেদে ডাইনামিক ওয়েবসাইট ভিন্ন ভিন্ন তথ্য দেখাতে সক্ষম।

৪. ম্যানুয়ালি ডাটা চেঞ্জের প্রয়োজন পড়ে না।

৫. কনটেন্ট চেঞ্জ করা সহজ।

Spread the love

Leave a Comment