শিক্ষা ক্ষেত্রে কারো সাথে প্রতিযোগিতার প্রয়োজনীয়তা কতটুকু?

আপনি কি একটু হতাশ? চারপাশের শিক্ষার নামে এই প্রতিযোগিতা দেখে? বন্ধুর অনেক ভালো রেজাল্ট আপনার কেন নয় কিংবা আপনার অনেক ভালো রেজাল্ট কিন্তু বন্ধুকে এখনও ছুতে পারেন নাই।

ধরলাম, আপনার ভালো রেজাল্ট আছে। কিন্তু ভালো রেজাল্ট থাকলেই যে সবাই খুশি থাকে, এমন টা নাও হতে পারে। কারন আমি নিজে দেখেছি, নিজের ভালো রেজাল্ট কিন্তু তারপরও খুশি না কারন তার জিপিএ টা বন্ধুর জিপিএ থেকে একটু কম আছে। এরকম টা যদি আপনার ক্ষেত্রেও হয়ে থাকে তাহলে আমি বলব আপনি মানসিক ভাবে অসুস্থ।

কারন,আপনার কাছে ভালো রেজাল্ট বলতে আপনি বুঝাতে চাচ্ছেন অন্য কারো থেকে আপনি যখন এগিয়ে। অন্য ভাবে বললে আপনার থেকে যখন কেউ পিছিয়ে থাকে তখন আপনি খুশি থাকেন, এটা কি অসুস্থতা নয় ?

ধরুন আপনি যদি পঙ্গু হয়ে যান, তখন আপনি চাইবেন পুরো জাতিও যেন পঙ্গু হয়ে যায়, কারন তাছাড়া আপনি পিছিয়ে রয়েছেন, শুনতে হাসি পেলেও এরকম টাই হবে যদি কখনও এমন টা আপনার সাথে হয়।

তাহলে কি প্রতিযোগিতা খারাপ? হ্যা অবশ্যই। প্রতিযোগিতা আপনার মন কে বিষাক্ত করে তোলে। আপনার যা আছে আপনি যদি তাই নিয়ে ভালো কিছুর জন্য এগিয়ে যান, এটাই সঠিক সিদ্ধান্ত। গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি যা নিয়ে এসেছেন সেই অনুযায়ী একটি পরিপূর্ণ মানুষ হিসেবে বিকশিত হবেন, একজন মানুষ হিসেবে এতটুকুই প্রয়োজন আছে আপনার।

আপনি যদি আপনার ক্লাস এর একজন প্রথম হন, তবে চিন্তা করুন আপনার আশেপাশের সব ক্লাস থেকে প্রথম গুলো কে নিয়ে যদি সেখানে আবার ক্রমানুসার করা হয়, তখনও কি সবাই প্রথম থাকবে? কারন আসলে প্রথম কিন্তু একজনই হয়।

অন্য কারো থেকে ভালো হওয়া আর সেটা দেখে যদি আপনি পরিতৃপ্ত হন সেটা অসুস্থতা, সাফল্য নয়।

আসলে যার নিজের যোগ্যতা নিয়ে কোন ধারনা নেই, তারাই সব সময় প্রতিযোগিতা করে থাকেন। কারন তাদের কাছে সাফল্য মানে আরেকজন এর থেকে এক কদম এগিয়ে থাকা। আপনি অন্যর ব্যর্থতায় আনন্দ পান , এটাই অসুস্থতা।

আপনি সৃষ্টির জীব হিসেবে পূর্ণতা লাভ করা, সেই অধিকার আপনার আছে। সবাই নিজের সেরাটা করার চেষ্টা করছে, আপনিও তাই। সেই অধিকার আপনার আছে, কিন্তু কেন আপনি চিন্তা করছেন কেউ আপনার থেকে পিছিয়ে আছে কিনা? কেন আপনার জন্য এটা এত পরিতৃপ্তির যে কেউ আপনার চেয়ে কম?

আসলে কিন্ডারগার্ডেন স্কুল পর্যায় থেকে আমাদের মনে এটা নিয়ে আসা হয়েছে, তাই চারিদিক এত হতাশা ,ডিপ্রেশন ইত্যাদি।

তাই নিজেকে কারো থেকে তুলনা না করে, নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলুন। যেখানে আপনি নিজে স্বয়ং সম্পূর্ণ মানুষ হিসেবে নিজেকে প্রকাশ করতে পারবেন। কারো সাথে তুলনা করে নয় ।

Spread the love

4 thoughts on “শিক্ষা ক্ষেত্রে কারো সাথে প্রতিযোগিতার প্রয়োজনীয়তা কতটুকু?”

  1. আপনাকে অসংখ্য ধন্যবাদ যে, কোন বিষয়কে নতুনভাবে উপস্থাপন করার জন্য। খুবই যুক্তিসঙ্গত কিছু কথা জানতে পেরেছি।

    ❤❤

    Reply
  2. আপনাকে অসংখ্য ধন্যবাদ যে, কোন বিষয়কে নতুনভাবে উপস্থাপন করার জন্য।
    খুবই যুক্তিসঙ্গত কিছু কথা জানতে পেরেছি।

    ❤❤

    Reply

Leave a Comment