ওয়েব ডিজাইন না শিখে কেন ওয়ার্ডপ্রেস শেখা উচিত নয় ?

যখন নতুন অবস্থায় আপনি ওয়েব ডিজাইন শুরু করেন বা ডেভেলপমেন্ট যেটাই হোক, অর্থাৎ ওয়েব জগতে আসেন এবং হটাৎ করেই যদি আপনার চোখে ওয়ার্ডপ্রেস পরে,আর ওয়ার্ডপ্রেসের এর ম্যাজিক যদি আপনার চোখে পড়ে –
তখন মনে প্রশ্ন জাগে, কেন কোডিং শিখব?

কেন কষ্ট করে এইচটিএমএল , সি এস এস, জাভাস্ক্রিপ্ট, বুট এসব শিখব? ওয়ার্ডপ্রেস এর এক খোঁচাতেই যদি সম্পূর্ণ সাইট রেডি হয়ে যায়, ঘণ্টার পর ঘণ্টা যেখানে লাগে কোডিং করে ওয়েব সাইট তৈরি করতে , সেখানে ওয়ার্ডপ্রেসে মাত্র লাগে কয়েক মিনিট।

এরকম টা ভাবা স্বাভাবিক, কিন্তু আপনার ক্যারিয়ার এর জন্য এর প্রভাব অস্বাভাবিক ।

এইচটিএমএল , সি এস এস ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করা ওয়েব ডিজাইন এর মুলত প্রথম ধাপ, ধীরে ধীরে স্কিল বাই স্কিল অর্জন করে আপনার একটার পর একটা শিখতে হবে। এখানে এইচটিএমএল , সি এস এস না শিখেই যদি আপনি ওয়ার্ডপ্রেস শুরু করেন , এর মানে আপনি অনেক কিছু বাইপাস করে যাচ্ছেন। আমি শুধু এইচটিএমএল , সি এস এস দিয়ে উদাহরন দিলাম কিন্তু এইচটিএমএল সি এস এস শিখার পরেও ওয়েব ডিজাইনে অনেক ধাপ আছে (যেমনঃ জাভাস্কিপ্ট, জেকুয়ারি, বুটস্ট্রাপ ইত্যাদি)।
এগুলো আপনাকে আগে শিখে তারপর ই নেক্সট স্টেপ শুরু করতে হবে।
কিন্তু এখন প্রশ্ন কেন?

এই প্রশ্নের উত্তর পাওয়ার আগে আপনার জানা উচিত, ওয়ার্ডপ্রেস আসলে কি !
ওয়ার্ডপ্রেস একটা জনপ্রিয় সি এম এস। সিএমএস মানে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ।

কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সেটা আবার কি?
কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হলো একটি কম্পিউটার প্রোগ্রাম (ওয়েব) যার মাধ্যমে একটি ওয়েবসাইটের বিভিন্ন কন্টেন্ট (লেখা, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি) সম্পাদনা, প্রকাশ ও পরিবর্তন করা হয়। এই ধরনের সিস্টেমে সাধারণত আগেই কিছু প্রোসিডিওর বা ফাংশন লেখা থাকে যেগুলো পরিবর্তন করে কোনো ওয়েবসাইট তৈরি করা যায়। বিশাল ও জটিল কোড লেখার ধারণা থেকে বেরিয়ে এসে ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্রক্রিয়া সহজ করার জন্য সিএমএস তৈরি করা হয়েছে।

এখন আসল উত্তরে ফিরে আসি, কেন কোডিং আগে না শিখে ওয়ার্ডপ্রেস এ আসা উচিত নয়!
অনেক ভাবে উত্তর দেয়া যায়, আমি এখানে কয়েকভাবে বলছি। প্রথমত, একটা ক্লাস শেষ করেই পরের ক্লাস এ যাওয়া উচিত। আপনি ক্লাসে বেশি পারেন বলেই আপনাকে স্কুল এমনিই পরের ক্লাস এ উঠিয়ে দেয়না, সম্পূর্ণ শিখে তারপরই নেক্সট ক্লাস এ যাওয়া অনুমতি পাওয়া যায়। তাই আপনার উচিত ফাস্ট টাস্ক ওয়েব ডিজাইন শিখেই তারপর নেক্সট টাস্ক এ যাওয়া।

ওয়েব ডিজাইন না শিখে ওয়ার্ডপ্রেস এ গেলে অসুবিধা কি?
ঐ যে আপনি আগের ক্লাস এর অনেক কিছুই না পড়ে এসেছেন যেগুলো এই ক্লাস এও আছে, এখন যদি এগুলা না পড়া থাকে আপনার, আপনি এখন এগুলো ভালোমত পারবেন না। পড়বেন নানা সমস্যায় । অনেক কিছুই মনে হবে নতুন।

আবার,
ওয়ার্ডপ্রেস একটি সি এম এস , তাই আপনি শুধু একটি থিম বা সাইটের এমন কিছু অংশই চেঞ্জ করতে পারবেন, যেগুল চেঞ্জ করার পারমিশন বা অপশন দেওয়া রয়েছে, কিন্তু কাজ করার সময় আপনার এমন অনেক কিছুই চেঞ্জ দরকার হতে পারে, যেটার শুধু ওয়ার্ডপ্রেস অপশন গুলি দিয়ে সম্ভব না , বা এরকম অপশন-ই নেই, তখন কি করবেন?
তখন এসব চেঞ্জ করার জন্য আপনার সেই ওয়েব ডিজাইনের জানা বিষয় গুলো কাজে লাগবে।

আপনি হয়ত ভাবতে পারেন, কিছু থিম প্লাগিন দিয়ে সব করা যায়? আদৌ সব করা যায়? করে দেখেছেন? এগুলো করতে গেলে আপনাকে যথেষ্ট স্কিলফুল হতে হবে, যার শুরু হিসেবে ওয়েব ডিজাইন বাধ্যতামুলক।

এখন অনেক পেজ বিল্ডার আছে, যেগুলো দিয়ে মাত্র কয়েক মিনিটে ডিজাইন করে ফেলা যায়, সব ডিজাইন যায়? আসলে তাদের দেয়া কিছু টুলের মধ্যেই আপনাদের সীমাবদ্ধ থাকতে হয়, আর এসব ওভারকাম করে ডিজাইন করার ক্ষমতা ঐ ওয়েব ডিজাইন জানা লোকেরই আছে।

হয়তো শুধু ওয়ার্ডপ্রেস শিখে আপনি কিছু ডলার , টাকা ইনকাম করতে পারবেন, কিন্তু লংটার্ম এ ভালো কিছু করার সম্ভাবনা নেই বললেই চলে।

এই জন্যই আমাদের উচিত আগেই বা দ্রুত টাকা ইনকাম এর জন্য ওয়ার্ডপ্রেস না শিখে ওয়েব ডিজাইন ভালভাবে শিখা।

এটাই শুরু, তাই শুরুটা ভালো কিছু দিয়ে হলে, আপনার সামনের রাস্তা গুলো তুলনামুলক আর ভালো হবে।

পরিশেষে, এতটুকুই বলতে চাই, ভালভাবে ওয়েব ডিজাইন শিখে তারপর ওয়ার্ডপ্রেস নিয়ে যাত্রা শুরু হোক।

শুভ কামনা আপনার জন্য।

Spread the love

5 thoughts on “ওয়েব ডিজাইন না শিখে কেন ওয়ার্ডপ্রেস শেখা উচিত নয় ?”

  1. ওয়ার্ডপ্রেস শিকবার পূর্বে আমাদের কেন বেসিক এইচটিএমএল সিএসএস শিক্ষার প্রয়োজন রয়েছে এটা পরিপূর্ণ ধারণা পেলাম আশাকরি লেখা টি আরো অনেকের সবাই কাজে আসবে

    Reply

Leave a Comment