সত্যি কারের ভালোবাসা কাকে বলে ?

ভালোবাসা, কথাটা বলা যতটা সহজ , সত্যি কারের অর্থে ভালোবাসা ঠিক ততটাই কঠিন। কমিনিকেশনের এই যুগে যোগাযোগ যতটা বেড়েছে, বেড়েছে একসাথে চলাচল, নিজেদের মধ্যে যোগাযোগ, সবসময় কানেক্টেড থাকা। আর এটা যদি একটা মেয়ে আর একটি ছেলের মধ্যে হয়, তাহলে একটা সময় পর তাদের একে অপরের মধ্যে মনে হয় তারা ভালোবাসে । আসলে সত্যি কারের ভালোবাসা কি বা সত্যি কারের ভালোবাসা কাকে বলে এটা যদি আমরা জানতাম তাহলে কখনই এই সম্পর্ক গুলোকে ভালোবাসা বা সত্যি কারের ভালোবাসা বলতাম না। 
সত্যি কারের ভালোবাসা আসলে কি, এটার স্বীকৃত কোন সংজ্ঞা না থাকলেও আজ আমরা এটি লেখক Thich Nhat Hanh এর বই Teaching on Love এর আলোকে জানবো।  এছাড়া বিভিন্ন সোর্স থেকেও  আমরা সত্যি কারের ভালোবাসা বোঝার চেষ্টা করবো ।

ভালোবাসা কাকে বলে? 

শুন্য চাহিদা থেকে যদি কারো জন্য কিছু করা হয়, সেটাই ভালোবাসা।সত্যিকারের ভালবাসায় অবশ্যই কোন চাহিদা থাকেনা। 

সত্যি কারের ভালোবাসা কাকে বলে ?

সত্যি কারের ভালোবাসার আলাদা কোন সংজ্ঞা না থাকলেও, বিভিন্ন সময় বিভিন্ন দার্শনিক, লেখক সত্যি কারের ভালোবাসার বিভিন্ন উপাদান সম্পর্কে বই লিখেছেন। তাই আজ আমরা লেখক Thich Nhat Hanh এর বেস্ট সেলিং বই Teaching on Love এর আলোকে সত্যি কারের ভালোবাসা কি, জানার চেষ্টা করবো।

লেখক Thich Nhat Hanh এর মতে সত্যি কারের ভালোবাসার চারটি উপাদান থাকবে। চারটি উপাদান হচ্ছে 

  • মৈত্রী 
  • করুনা
  • মুদিতা
  • উপেক্ষা

মৈত্রী (MAITRI)

মৈত্রী শব্দের সাধারন অর্থ বন্ধুত্ব। তবে বিশেষ অর্থে মৈত্রী শব্দের মানে আপনার পাশের মানুষটিকে খুশি রাখার ইচ্ছা এবং ক্ষমতা। এই খুশি রাখার ইচ্ছা মানেই অনেক দামি দামি গিফট বা রোজ রেস্টুরেন্ট খাবার খাওয়া নয়। উদাহরণস্বরূপ, আপনার প্রিয় মানুষটি হয়তো আপনার কাছে কোয়ালিটি টাইম চায়, কিন্তু আপনি তাকে রোজ রোজ একটা করে দামি গিফট দেন, আর আপনি ভাবেন এতেই হয়তো সে খুশি হবে। অর্থাৎ এর অর্থ প্রিয় মানুষটিকে আপনি ঠিকভাবে বুঝতে পারেননি।  তাই মৈত্রী বা বন্ধুত্ব এই উপাদানটি থাকার মানে হচ্ছে একে অপরকে বোঝার ক্ষমতা। এটাকে ইংরেজিতে আন্ডারস্ট্যান্ডিং (UNDERSTANDING) বলা হয়। 

আপনি যাকে সত্যি সত্যি ভালোবাসেন ভাবছেন, তার মধ্যে একে অপরের বুঝতে পারা বা আন্ডারস্ট্যান্ডিং (UNDERSTANDING) কতটা দেখুন ! আপনি কি চান সে কি বুঝে ? বা সে কিসে খুশি সেটা কি আপনি বুঝার চেষ্টা করেন ? বুঝতে পারেন ? 

অর্থাৎ আন্ডারস্ট্যান্ডিং (UNDERSTANDING) হচ্ছে সত্যি কারের ভালোবাসার প্রথম উপাদান।

করুনা (KARUNA)

সাধারনত করুনা শব্দ বলতে আমরা বুঝি সমবেদনা। সমবেদনা অর্থ কারো কষ্টে আপনিও কষ্ট পাবেন। তবে লেখক করুনা শব্দটিকে আংশিক অন্য অর্থে ব্যবহার করেছে। উদাহরুনসরূপ, রোগীর অসুখ চিকিৎসার ক্ষেত্রে এটা প্রয়োজন নেই যে, চিকিৎসকের একই অসুখ নিজের মধ্যে গড়ে তুলতে হবে। চিকিৎসক তার রোগীর রোগটি আন্ডারস্ট্যান্ডিং (UNDERSTANDING) এর উপর ভিত্তি করে, রোগীর রোগের সঠিক কারন খুজে বের করে সেই অনুযায়ী চিকিৎসা করে – রোগীকে সুস্থ করে তুলতে পারেন। 

ঠিক এমনটাই হবে সত্যি কারের ভালোবাসার ক্ষেত্রেও । 

আপনি যখন রোগীর মত আচারন করবেন বা কোন কষ্টে থাকবেন, আপনার প্রিয়জন কি একজন ডাক্তার এর মত আচারন করে? কিংবা আপনার প্রিয়জন যখন কষ্টে বা কোন সমস্যায় থাকে আপনি কি তখন সেটা তার পাশে থেকে সঠিক ভাবে শুনে, তার দুঃখ কে স্পর্শ করতে পারেন ?

সত্যি কারের ভালবাসায় আপনার ছোট্ট একটি কথা, আপনার প্রিয়জনের কষ্ট অনেকখানি লাঘব করার ক্ষমতা রাখে।

মুদিতা (MUDITA)

মুদিতা শব্দের অর্থ আনন্দ। আপনি কি আপনার প্রিয়জনের আনন্দে আনন্দিত হন ? কিংবা আপনার খুশিতে কি আপনার প্রিয়জন সুখ অনুভব করে ? যদি ভালবাসায় আনন্দই অনুভব না হয় ! তাহলে কখনই সেটা সত্যি কারের ভালোবাসা নয়। 

আরেক অর্থে মুদিতা হল শান্তি(PEACE) আর সন্তোষ(SATISFACTION)। সেটা কি আপনার প্রিয়জন আর আপনার মাঝে আছে? সত্যি কারের ভালোবাসায় অবশ্যই এই মুদিতা থাকবে।

উপেক্ষা (UPEKKHA)

উপেক্ষা বলতে আমরা বুঝি কাউকে প্রায়োরিটি(PRIORITY) না দেয়া বা কেয়ার(CARE) না করা। কিন্তু লেখক এখানে উপেক্ষা বলতে শর্ত(CONDITION) এবং ভেদাভেদহীন ভালবাসার কথা বুঝিয়েছে। অর্থাৎ আপনি কোন কারনে তাকে ভালোবাসেন, সত্যি কারের ভালোবাসায় এমন কোন ব্যাপার থাকবেনা। উদাহরণস্বরূপ, আপনার প্রিয়জন সুন্দর তাই আপনি তাকে ভালোবাসেন, কিংবা আপনি তাকে অনেক হাসাতে পারেন সেই জন্য সে আপনাকে ভালোবাসে, এরকমটা হলে সেটা অবশ্যই সত্যি কারের ভালোবাসা নয়। 

সত্যি কারের ভালোবাসায় আপনার প্রিয়জন প্রথমে যেমন ছিল, অর্থাৎ সে ঠিক যেমন ঠিক তেমন জন্যই আপনি তাকে ভালোবাসেন। অর্থাৎ কোন পারটিকুলার জিনিসটা থাকা চাই, বা ওর এমনটা হওয়া চাই এই বিষয়গুলো সত্যি কারের ভালবাসায় থাকেনা। 

আবার, উপেক্ষা বলতে এখানে ভয়, দ্বিধাহীন ভালোবাসাকেও বুঝানো হয়েছে। উদাহরণ দিলে, ধরুন আপনি আপনার প্রিয়জনের কাছে এই জিনিসটা চান, বা এটা বলতে চাচ্ছেন, কিন্তু কোন ভয় বা দ্বিধার কারনে হয়তো দিতে পারছেন না। এরকমটা হলে সেই ভালোবাসা ক্ষণস্থায়ী, আর ক্ষণস্থায়ী ভালোবাসা আর যাই হোক সত্যি কারের ভালোবাসা তো নয়।

তাই জীবনে সত্যি কারের ভালোবাসা যেন কেউ না হারিয়ে ফেলে বা ভুল ভালোবাসাকে সত্যি কারের ভালোবাসার সাথে না গুলিয়ে ফেলে সেই কামনা রইলো।

Spread the love

3 thoughts on “সত্যি কারের ভালোবাসা কাকে বলে ?”

Leave a Comment