ওয়েবসাইট – কীভাবে কাজ করে ? (পূর্ণাঙ্গ আইডিয়া)

ওয়েবসাইট কি

ওয়েবসাইট হচ্ছে এক বা একাধিক তথ্য ,ডকুমেন্ট,  অথবা ফাইলসের সমষ্টি বা কালেকশন, যেটি ইন্টারনেটের এর মাধ্যমে ব্রাউস, ডাউনলোড বা এক্সেস করা যায়। একটি ওয়েবসাইট অবশ্যই ওয়েব সার্ভার এ রাখা হয়। এর জন্যই ওয়েবসাইট ২৪ ঘন্টা ইন্টারনেটের মাধ্যমে ব্যবহার করা সম্ভব হয়।

ওয়েবসাইট কাকে বলে, ওয়েবসাইট বলতে কি বুঝ

ওয়েবসাইট কাকে বলে

ওয়েবসাইটের সংজ্ঞা হিসেবে ক্যামব্রিজ ডিকশনারি তে উল্লেখ আছে – ওয়েবসাইট বলতে বুঝায় এক বা একাধিক পেজের সমষ্টি যেটা নির্দিষ্ট এক বা একাধিক বিষয়ের উপর ইন্টারনেটে রয়েছে, এবং এটি কোন ব্যক্তিগত কিংবা কোন প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হতে পারে। 

আবার, উইকিপিডিয়া তে বলা হয়েছে ওয়েবসাইট হচ্ছে এক বা একাধিক ওয়েব পেজের সমষ্টি, যেটা একটা ডোমেইন এর আন্ডারে রয়েছে এবং অন্তত একটি ওয়েব সার্ভারে রয়েছে।

ওয়েবসাইট এর কাজ কি

ওয়েবসাইট এর কাজ কি

একটা ওয়েবসাইট এর কাজ, সেই ওয়েবসাইটের উপর নির্ভর করে। অর্থাৎ সব ওয়েবসাইটের কাজ এক নয়। যেমনঃ গুগোল একটি ওয়েবসাইট হলেও এটা মুলত সার্চ ইঞ্জিন। তাই ইউজার সার্চ করলে যেন সঠিক ইনফরমেশন পায় এটাই গুগোল ওয়েবসাইট – এর কাজ।

তেমন, ফেসবুক সোশ্যাল মিডিয়া, যেটা সবার মধ্যে কমিনিকেশন এর কাজে ব্যবহার হয়, জিমেইল – এটা মেইলের কাজে ব্যবহার হয় ইত্যাদি।

ওয়েব পেজ কাকে বলে

একটা ওয়েবসাইট অনেক গুলো ওয়েব পেজের সমষ্টি। অর্থাৎ ওয়েবসাইটের প্রত্যেকটি সিংগেল পেজ কে একটি ওয়েব পেজ বলা হয়। একটা ওয়েবসাইটে আনলিমিটেড সংখ্যক ওয়েবপেজ থাকতে পারে। তবে হোম (HOME), এবাউট(ABOUT), কন্টাক (CONTACT), প্রাইভেসি পলিসি (PRIVACY POLICY) এই পেজ গুলো প্রায় সব ওয়েবসাইটেই থাকে। 

ওয়েবসাইট কত প্রকার ও কি কি

ওয়েবসাইট কত প্রকার এরকম প্রশ্ন প্রায়ই শোনা যায়। ওয়েবসাইট মুলত দুই প্রকারঃ

১. স্ট্যাটিক ওয়েবসাইট

২. ডাইনামিক ওয়েবসাইট

স্ট্যাটিক ওয়েবসাইট কি

যে ওয়েবসাইট গুলোর যেকোনো টাইপের কন্টেন্ট চেঞ্জ করার জন্য কোড পরিবর্তন করে চেঞ্জ করতে হয়, এবং ডেটা গুলো কোন ডেটাবেজ থেকে লোড হয়না, অর্থাৎ স্ট্যাটিক আকারে থাকে তাকে স্ট্যাটিক ওয়েবসাইট বলা হয়।

স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করা তুলনামুলক সহজ, কম সময় লাগে। এতে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা ডেটাবেজ দরকার পরে না। স্ট্যাটিক ওয়েবসাইটের উদাহরন হিসেবে বলা যায় আপনি যদি শুধু এইচটিএমএল সিএসএস জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে কোন ওয়েবসাইট বানান, সেইটা হবে স্ট্যাটিক ওয়েবসাইট। এখন আর তেমন স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করা হয়না। কারন এইগুলো তেমন ইউজার ফ্রেন্ডলি হয়না। এবং ম্যানেজমেন্ট করাও কঠিন। 

তবে যেকোনো ডাইনামিক ওয়েবসাইটের পূর্ব শর্ত স্ট্যাটিক ওয়েবসাইট বিল্ড আপ করা, যাকে পরবর্তীতে ডাইনামিক করা হয়।

ডাইনামিক ওয়েবসাইট কি

ডাইনামিক ওয়েবসাইট হচ্ছে যে ওয়েবসাইট গুলোর যেকোনো টাইপের কন্টেন্ট চেঞ্জ করার জন্য কোন কোড পরিবর্তন করে চেঞ্জ করতে হয়না, ওয়েবসাইটের মধ্যেই চেঞ্জ করা যায়। এই ধরনের ওয়েবসাইটের জন্য একটা ডেটাবেজ এবং একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কাজ করে থাকে। তুলনামুলক এরকম ওয়েবসাইট তৈরি করতে সময় ও টাকা দুটোই বেশি লাগে। তবে এগুলো ইউজার ফ্রেন্ডলি হয়। ম্যানেজমেন্ট করাও সহজ ।

তবে বর্তমান কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে সহজে ডাইনামিক ওয়েবসাইট বানানো যায়। ওয়ার্ডপ্রেস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ডাইনামিক ওয়েবসাইটের উদাহরন হিসেবে ফেসবুক একটি জনপ্রিয় উদাহরণ। চিন্তা করেছেন? আপনি কোন রকম কোড করা ছাড়া কন্টেন্ট পোস্ট করা, আপনার প্রোফাইল এডিট করা কিংবা কোন পেজ খোলা সবই পারেন।

সবই জানলাম, এখন প্রশ্ন হচ্ছে …

ওয়েবসাইট কীভাবে কাজ করে ?

ছবিটি ভাল করে দেখুন –

ওয়েবসাইট যেভাবে কাজ করে

উপরের ছবিটি দেখে থাকলে , আশা করি আইডিয়া চলে এসেছে। এরপর ও যদি বলতে হয়, আমরা জানি ওয়েবসাইট বানাতে আমাদের একটা ডোমেইন কিনতে হয়। এই ডোমেইন এর সাথে সংযুক্ত থাকে DNS (DOMAIN NAME SERVER) . আমরা যখন ব্রাউজার থেকে থেকে কোন ডোমেইন -এ রিকুয়েস্ট পাঠাই, সেই রিকুয়েস্ট DNS থেকে চলে যায় সার্ভার এ। এই সার্ভার হচ্ছে আমাদের ডোমেইন এর সাথে সংযুক্ত হোস্টিং। এই সার্ভারে রিকুয়েস্ট পাঠালে, রিকুয়েস্ট অনুযায়ী সার্ভার রেসপন্স করে, সেই রেসপন্স ফিডব্যাক আমরা আমাদের স্কিনে দেখতে পাই। এভাবেই ওয়েবসাইট কাজ করে থাকে।

আরও পড়তে পারেন ডাইনামিক আর স্ট্যাটিক ওয়েবসাইট এর পার্থক্য

Spread the love

7 thoughts on “ওয়েবসাইট – কীভাবে কাজ করে ? (পূর্ণাঙ্গ আইডিয়া)”

  1. খুব সুন্দর লেখা, এগিয়ে যান। আশা করি নতুন কিছু বিষয় লিখবেন সেই অপেক্ষায় রইলাম।
    ধন্যবাদ 🙂

    Reply
    • আপনাকেও ধন্যবাদ, অবশ্যই সামনে আর অনেক বিষয়ে লেখা হবে। আপনার কোন স্পেসিফিক বিষয়ে পোষ্ট দরকার হলে অবশ্যই জানাবেন।

      Reply

Leave a Comment