ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট

বর্তমানে ওয়েবসাইট ডেভেলপ করার সবচেয়ে সহজ উপায় ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানানো। আবার বিশ্বের সবচেয়ে পপুলার সিএমএস ও এই ওয়ার্ডপ্রেস। আর ওয়ার্ডপ্রেস দিয়ে যখন আমরা কখনো কাস্টম মেড ওয়েবসাইট বানাতে চাই তখন আমাদের করতে হয় ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট। তো চলুন আজ আমরা ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করি।

ওয়ার্ডপ্রেস থিম কি?

ওয়ার্ডপ্রেস থিম হচ্ছে একটা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ডিজাইন। অর্থাৎ একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ডিজাইন কেমন হবে তা নির্ভর করে সেই ওয়েবসাইটে ব্যবহৃত ওয়ার্ডপ্রেস থিমের উপর। একটি ওয়ার্ডপ্রেস থিম কনটেন্ট গ্রহন করে, এবং এই ডাটা ওয়ার্ডপ্রেসের মাধ্যমে স্টোর হয় এবং থিম এর ডিজাইন এর মাধ্যমে তা ব্রাউজারে প্রদর্শন হয়।

অর্থাৎ ওয়ার্ডপ্রেস থিম-ই ঠিক করে আপনার ওয়েবসাইট কীভাবে প্রদর্শিত হবে। একটি সুন্দর এবং ভালো পারফরমেন্স যুক্ত ওয়ার্ডপ্রেস থিম খুবই দরকারি।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট কি ?

আমরা এতক্ষণ যে ওয়ার্ডপ্রেস থিম সম্পর্কে জানলাম, এটা যদি আমরা নিজেরা তৈরি করি তবে সেটাই হবে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট। অর্থাৎ ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট হচ্ছে ওয়ার্ডপ্রেস থিম তৈরি করার প্রক্রিয়া।

কীভাবে শিখবো ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ?

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে আপনার কিছু বিষয়ে পূর্বে জানা আবশ্যক। অর্থাৎ পূর্বশর্ত(Prerequisite) হিসেবে আপনাকে জানতে হবে –

  • ওয়েব ডিজাইন
  • ওয়েব ডেভেলপমেন্ট উইথ পিএইচপি
  • ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন 

অর্থাৎ ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে প্রথমে আপনাকে অবশ্যই ওয়েব ডিজাইন জানতে হবে। ওয়েব ডিজাইন জানা থাকলে তারপর আপনাকে পিএইচপি দিয়ে ইন্টারমিডিয়েট লেভেল ওয়েব ডেভেলপমেন্ট জানতে হবে। এরপর আপনি ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন শেখা শুরু করতে পারেন। এরপর আপনি ওয়ার্ডপ্রেস টার্মিনোলজি শিখে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শেখা শুরু করতে পারেন।

কোথায় থেকে শিখবো ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ?

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শেখার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওয়ার্ডপ্রেসের নিজস্ব থিম ডেভেলপমেন্ট প্লাটফরমের ডকুমেন্টেশন পড়া। এখান থেকে আপনি A to Z ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে এবং শিখতে পারবেন। 

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট বই

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট বই হিসেবে ওয়ার্ডপ্রেসের নিজস্ব থিম ডেভেলপমেন্ট প্লাটফরমের ডকুমেন্টেশন যথেষ্ট।

https://codex.wordpress.org/Theme_Development
https://developer.wordpress.org/themes/getting-started/

Spread the love

Leave a Comment