ওয়ার্ডপ্রেস (A to Z) (2021 Edition)

একটি স্ট্যাটিসটিকস অনুযায়ী বর্তমান ৪০% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি। এবং সিএমএস মার্কেট শেয়ার এর মধ্যে ওয়ার্ডপ্রেসের মার্কেট শেয়ার প্রায় ৬১%। স্ট্যাটিস্টিক্সটি দেখতে এখানে ক্লিক করুন ।

আর প্রতিদিন প্রায় ৫০০ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি হলেও অন্য সিএমএসে ব্যবহার সেখানে ৬০-৮০। এছাড়া বিশ্বের টপ ওয়েবসাইটের মধ্যে ওয়ার্ডপ্রেসের সাইট প্রায় ১৫%। আবার ই-কমার্স ইন্ডাস্টিতে টপ সাইট গুলোর প্রায় ২২% ওয়ার্ডপ্রেসের দখলে। তো প্রশ্ন হচ্ছে ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যেটা মুলত পিএইচপি বেইজড, কিন্তু ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ ওপেন সোর্স .  অর্থাৎ যে কেউ ওয়ার্ডপ্রেস ফ্রি  ব্যবহার করতে পারবেন. তাই ওয়ার্ডপ্রেস বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

ওয়ার্ডপ্রেস কেন শিখব ? ওয়ার্ডপ্রেস এর চাহিদা ?

আপনার একটা ওয়েবসাইট প্রয়োজন? নিজেই সহজে, কম খরচে আর সবচেয়ে কমসময়ে বানিয়ে ফেলতে পারবেন, যদি ওয়ার্ডপ্রেস শেখা থাকে। 

আপনি ফ্রিল্যান্সিং করতে চান? মার্কেটপ্লেসে ওয়ার্ডপ্রেসের প্রচুর কাজ রয়েছে। তাই ওয়ার্ডপ্রেস শিখে ফ্রিল্যান্সিং এর দিকে এগিয়ে যেতে পারেন।

ওয়ার্ডপ্রেসের প্রচুর লোকাল জব ও রয়েছে, তাই ওয়ার্ডপ্রেস শিখে বিভিন্ন সফটওয়্যার ফার্মে জব করতে পারেন।

ওয়ার্ডপ্রেস কিভাবে শেখা শুরু করব ?

ওয়ার্ডপ্রেস ভালভাবে শিখতে চাইলে আপনাকে ওয়েব ডিজাইন দিয়ে শেখা শুরু করতে হবে। কেন ওয়েব ডিজাইন দরকার আগে তার জন্য এই লেখাটি পড়তে পারেন

ওয়েব ডিজাইন না শিখে কেন ওয়ার্ডপ্রেস শেখা উচিত নয় ?

এরপর ওয়ার্ডপ্রেস শেখার জন্য আপনাকে, ওয়ার্ডপ্রেসের বিভিন্ন এলিমেন্ট যেমনঃ ওয়ার্ডপ্রেস থিম,ওয়ার্ডপ্রেস প্লাগিন এগুলো বুঝতে হবে এবং এগুলো কাস্টমাইজ করা শিখতে হবে। যাকে ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন বলা হয়। ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন শেখার পর আপনি মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন, এবং ওয়ার্ডপ্রেসের মাধ্যমে যেকোনো ওয়েবসাইট তৈরি করার সক্ষমতা অর্জন করবেন। এরপর ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে চাইলে আপনাকে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট, এবং পরে ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট শিখতে হবে। তো চলুন দেখি এগুলো কি, কীভাবে কাজ করে, এবং কীভাবে শিখতে পারি?

ওয়ার্ডপ্রেস থিম

ওয়ার্ডপ্রেস থিম একটি ওয়েবসাইটের ডিজাইন এবং ফাংশন এই দুইটা বিষয়েই কাজ করে। বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য বিভিন্ন থিম পাওয়া যায়। যেমন আপনি চান ব্লগ সাইট বা নিউজপেপার খুলতে, তাহলে ব্লগ রিলেটেড থিম ব্যবহার করলেই দেখবেন একটা ব্লগ বা নিউজপেপারে যেমন ডিজাইন দরকার, যে যে ফাংশন দরকার মোটামুটি সবকিছুই আছে। থিম ভেদে এই ডিজাইন এবং ফাংশন কম বেশি হবে।

ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন

ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল বা সেটআপ করার পর আপনি দেখবেন অনেক কিছুই আপনার মনের মত হয়তো নেই, কন্টেন্ট গুলিও আপনাকে চেঞ্জ করতে হবে। এসকল কিছুই চেঞ্জ বা মডিফিকেশন করাই কাস্টমাইজেশন। আর এই টোটাল ব্যাপারকে বলা হয় ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট

ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করার পর আপনি চাইলে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে পারেন।  ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট হচ্ছে আপনি নিজে ওয়ার্ডপ্রেস থিম তৈরি করবেন। এখানে ডিজাইন এবং ফাংশনালিটি সবই আপনার হাতে। ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট শেখার জন্য ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড সম্পর্কে থারনা ছাড়াও আপনাকে ওয়ার্ডপ্রেসের টার্মিনোলজি গুলো জানতে হবে।

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল

ওয়ার্ডপ্রেস শেখার জন্য ইউটিউব থেকে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল দেখতে পারেন। এত পরিমান এবং এত ভাল টিউটোরিয়াল রয়েছে যা বিশ্বাস করতে পারবেন না।

তো শেখা শুরু করে দিন!

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল বই 

যারা বই পড়তে ভালবাসেন, বই থেকে শিখতে চান তারা ওয়ার্ডপ্রেস নিয়ে বিভিন্ন বই পড়তে পারেন।  ওয়ার্ডপ্রেস নিয়ে বাংলা এবং ইংলিশ অনেক বই পাবেন ।

ওয়ার্ডপ্রেস থেকে আয়

আয় করার জন্য ওয়ার্ডপ্রেস কে আপনি পারসনালি বেস্ট ওয়ে মনে করি। যদি ফ্রিল্যান্সিং করে আয় করতে চান, ওয়ার্ডপ্রেস বেস্ট ওয়ে , যদি লোকাল জব করতে চান সেটাও এভেইলেবল। যদি ব্লগিং করে আয় করতে চান সেটার জন্য ওয়ার্ডপ্রেস ভাল। 

Spread the love

4 thoughts on “ওয়ার্ডপ্রেস (A to Z) (2021 Edition)”

Leave a Comment